Sunday, February 10, 2019

post 1

নতুন ভোটার আইডি কার্ডপ্রত্যেকটা দেশের নাগরিকের একটা পরিচয় পত্র থাকে । মযা তাকে দেশের অভান্তরিন যাবতীয় সুযোগ সুবিধা পেতে সাহায্য করে । আমরা সবাই জানি বর্তমান সময়ে SIM Registration বায়োমেট্রিক পদ্ধতিতে করা হচ্চে । আর এর জন্য প্রয়োজন হচ্ছেচ জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ।
এবং আংগুলের ছাপ দেশের সব সিম ইউজারদের জন্য এটি প্রযোজ্য,কিন্তু অনেকে আছে ভোটার হয়েছেন । রেজিট্রেশন করেছেন,কিন্তু আইডি কার্ড হাতে পাননি,NID নম্ব্র জানেন না । তাই রেজিস্ট্রেশন করতে পারছেন না,তাদের জন্য আজকের এই পোস্ট।
আজ আমি দেখাবো কিভাবে অনলাইন থেকে NID নাম্বার এবং বিশদ বিবরন সংগ্রহ করা যায়।
এর জন্য আপনাদের দরকার হবে শুধু মাত্র একটি ভোটার স্লিপ,যেটি ভোটার নিবন্ধন করার পর সবাইকেই দেওয়া হয়েছে।

online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে আর তার জন্য যা করবেন

তো শুরু করা যাক,প্রথমে বাংলাদেশ নির্বাচন কমিশন এর লিঙ্কে যান । তাহলে নিচের মত একটি পেজ আসবে। nidw.gov.bd
এর পর প্রথম লিঙ্কে প্রবেশ করে “ভোটার তথ্য” তে ক্লিক করবেন । এখন আপনাকে একটি নতুন এই রকম পেজে নিয়ে যাবে ।
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
এখন এখানে আপনার সর্ব প্রথম কাজ হবে । আপনার ভোটার স্লিপে যে নাম্বার টি আছে সেটি প্রবেশ করানো। এরপর দিবেন জন্মতারিখ যেটি আপনি জন্ম সনদ এবং ভোটার নিবন্ধনে ব্যাবহার করেছেন । এরপর একটি ক্যাপচা থাকবে,সেটি কোন প্রকার স্পেস ছারাই পূরণ করবেন। এরপর”ভোটার তথ্য দেখুন” এ ক্লিক করবেন।
আপনি যদি সবগুল ক্যাপচা সথিকভাবে পরুন করেন তাহলে । আপনি আপনার কাঙ্খিত জাতীয় পরিচয় পত্রের নাম্বার বা NID no পেয়ে যাবেন।
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
এখন আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্রের সম্পূর্ণ তথ্য পেতে চান । তাইলে রেজিস্টার মেনুতে ক্লিক করুন,এর পর নিচে “রেজিষ্ট্রেশন ফরম পূরণ করতে চাই” এই মেনুতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনাকে নিচের এইরকম একটি পেজ এ নিয়ে যাবে ।
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
online থেকে কিভাবে ভোটার id card বের করবেন ৫ মিনিটে
এই ফর্ম টির সব গুল তত্ত প্রদান করুন । এবং আপনার একটি ইমেইল এড্রেস দিবেন জেটি login করা আছে ,আপনার মোবাইল নাম্বার দিবেন ।বর্ত্মান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা পুরাপুরি সঠিক দিবেন যেটি ভোটার নিবন্ধনে ব্যাবহার করেছেন।
এরপর আপনার ইচ্ছা অনুযায়ীয়ে একটা পাসওয়ার্ড দিবেন । এবং পাসওয়ার্ড টি মনে রাকবেন কারন এটি পরবর্তীতে লগিন করার জন্য প্রয়োজন হবে। তারপর ক্যাপচা দিবেন,তারপর রেজিস্টার বাটনে ক্লিক করবেন । ব্যাস কাজ শেষ আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের সম্পুর্ণ তথ্য পেয়ে যাবেন।
ধন্যবাদ সবাইকে। প্রিয় পাঠক বন্ধুরা এটি আমার প্রথম পোস্ট তাই লিখায় ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।আর কারো কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে আপনারা আমাকে কমেন্ট বক্সে বলতে পারেন ,আমি আপনাদের সমস্যার সমাধান করারা চেস্টা করব।

1 comment:

  1. Hello, an amazing Information dude. Thanks for sharing this nice information with us. Phoenix Premises Liability Lawyer

    ReplyDelete